• Categories

  • Archives

  • Join Bangladesh Army

    "Ever High Is My Head" Please click on the image

  • Join Bangladesh Navy

    "In War & Peace Invincible At Sea" Please click on the image

  • Join Bangladesh Air Force

    "The Sky of Bangladesh Will Be Kept Free" Please click on the image

  • Blog Stats

    • 285,308 hits
  • Get Email Updates

  • Like Our Facebook Page

  • Visitors Location

    Map
  • Hot Categories

রাজনৈতিক মামলা প্রত্যাহারের নামে যা হচ্ছে

Source : সাপ্তাহিক ২০০০

রাজনৈতিক মামলার নামে খুন, ধর্ষণ, ডাকাতির মামলা প্রত্যাহার করা হচ্ছে। শুধু ডাকাতি নয়, ডাকাতি করতে গিয়ে খুন করেছে এমন ৫২টি মামলাকেও ‘রাজনৈতিক হয়রানিমূলক’ হিসাবে চিহ্নিত করে প্রত্যাহার করার উদ্যোগ নেয়া হয়েছে।
সরকারি দল আওয়ামী লীগের হয়ে এসব মামলা প্রত্যাহারের তদবির করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা, সংসদ সদস্য এমনকি প্রতিমন্ত্রী ও মন্ত্রীরাও। দিনেদুপুরে গুলি করে মানুষ খুন, শীর্ষসন্ত্রাসী, মাদক ব্যবসায়ী, অস্ত্র ব্যবসায়ী হিসাবে ধরা পড়ার মামলাও রাজনৈতিক মামলা বলে চালিয়ে দেওয়া হয়েছে। এ রকম অনেক চাঞ্চল্যকর মামলা প্রত্যাহার করে নেয়া হয়েছে। আরো প্রায় ৩৫টি মামলা প্রত্যাহারের প্রক্রিয়াধীন আছে। রাজনৈতিক মামলার নাম দিয়ে মামলা প্রত্যাহারের সুযোগ নিচ্ছে ছিঁচকে চোর থেকে শীর্ষ সন্ত্রাসীরা।
অভিযোগ রয়েছে, ক্ষমতাসীন দলের নেতাদের উপঢৌকন দিয়ে চিহ্নিত অনেক অপরাধী মামলা প্রত্যাহার করিয়ে নিচ্ছে। কিন্তু বিরোধী দলের ক্ষেত্রে বিমাতাসুলভ আচরণ করা হচ্ছে। তাদের মামলা প্রত্যাহারের সুযোগ মিলছে না। মামলা প্রত্যাহারের ক্ষেত্রে দলীয় পরিচয়কে প্রাধান্য দেওয়া হচ্ছে।
২০১০ সালের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে এসব মামলা প্রত্যাহারের সুপারিশ করে সরকারের গঠিত কমিটি। তবে এসব ভয়ঙ্কর অপরাধের মামলা প্রত্যাহারে আপত্তি জানিয়েছে পুলিশ সদর দপ্তর।
সম্প্রতি রাজনৈতিক বিবেচনায় মালিবাগ হত্যাকা- মামলা প্রত্যাহার করে নেয়া হয়েছে। এসব মামলা প্রত্যাহার করে নেয়ায় সন্ত্রাসী শওকত হোসেন হিরণ, লন্ড্রি দুলাল, কিরণ ও নুরুন্নবী চৌধুরী শাওন অভিযোগ থেকে রেহাই পেয়েছেন। মালিবাগ হত্যাকা- ছাড়াও সরকার গঠিত কমিটি রাজধানী বাড্ডার শরিফ হত্যা মামলাটি রাজনৈতিক হয়রানিমূলক বিবেচনায় তা প্রত্যাহারের সুপারিশ করেছে। এ হত্যাকা-ের প্রধান আসামি সন্ত্রাসী গালকাটা কাওসার নিজেকে আওয়ামী লীগ নেতা পরিচয়ে মামলা প্রত্যাহারের আবেদন করে। একইভাবে যশোরের শীর্ষ সন্ত্রাসী আনিসুর রহমান লিটন ওরফে ফিঙ্গে লিটন আওয়ামী লীগের এক নেতার সুপারিশে রিপন হত্যামামলা থেকে অব্যাহতি পেতে আবেদন করেছে। রাজধানীর মেরুল বাড্ডায় মোকাররম হোসেন হত্যামামলা থেকে রেহাই পেতে শীর্ষ সন্ত্রাসী জিসান মামলাটিকে রাজনৈতিক বিবেচনায় আনতে আবেদন করেছে। রাজধানীর অপর শীর্ষ সন্ত্রাসী শাহাদাৎ তার বিরুদ্ধে দায়ের করা সব মামলা রাজনৈতিক  বিবেচনায় এনে প্রত্যাহারের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে। মিরপুরের ব্যবসায়ী আফতাব হত্যাকা- থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়। পরে সাপ্তাহিক ২০০০সহ জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হলে তা প্রত্যাহার করে নেয়া হয়।
মডেলকন্যা তিন্নি হত্যামামলা রাজনৈতিক বিবেচনায় আনতে আবেদন করা হয়েছে। হত্যার নায়ক সন্ত্রাসী গোলাম ফারুক অভিকে ফিরিয়ে আনার চেষ্টায় লিপ্ত হয়েছে একটি গোষ্ঠী। ধানমন্ডি থানার শীর্ষ সন্ত্রাসী ব্যাঙ বাবু রাজনৈতিক বিবেচনায় তার বিরুদ্ধে দায়ের করা পাঁচটি মামলার তিনটি থেকে অব্যাহতি পেয়েছে। নারায়ণগঞ্জের শীর্ষ সন্ত্রাসী হোসেন চেয়ারম্যান তার বিরুদ্ধে দায়ের করা ১৬টি মামলা প্রত্যাহারের আবেদন করেছেন। আওয়ামী লীগের প্রভাবশালী উপদেষ্টা ও নেতার ছত্রছায়ায় তিনি পাঁচটি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। নাটোরের চাঞ্চল্যকর গামা হত্যামামলায় সাজাপ্রাপ্ত আসামিরা রাজনৈতিক কারণে রাষ্ট্রপতির অনুকম্পা নিয়ে কারাগার থেকে বের হয়ে এসেছেন।
সূত্র জানায়, চিহ্নিত ৫২টি দুর্ধর্ষ ডাকাতি মামলার মধ্যে খুনসহ ডাকাতি মামলা রয়েছে সাতটি। পেশাদার সন্ত্রাসীরা এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত। এসব ঘটনায় লুট হওয়া মালামালও  উদ্ধার করা হয়েছে। এসব মামলা প্রত্যাহারের আপত্তি জানিয়ে পুলিশ সদর দফতর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, এসব মামলা প্রত্যাহার করা হলে আইন-শৃঙ্খলা ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে।
‘রাজনৈতিক হয়রানিমূলক’ মামলা প্রত্যাহার সংক্রান্ত জাতীয় কমিটির সভাপতি আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম ২০০০-কে বলেন, সরকার ইতিবাচক মনোভাব নিয়ে এসব মামলা প্রত্যাহারের উদ্যোগ নিয়েছে। জেলা কমিটির সুপারিশের ভিত্তিতে এসব মামলা প্রত্যাহার করা হচ্ছে। থানা কমিটিও এসব মামলা যাচাই-বাছাই করেছে। এরপরও যদি কোথাও ভুল থাকে তা শুধরে নেয়া হবে।
ক্ষমতায় আসার পর আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ‘রাজনৈতিক হয়রানিমূলক’ মামলা প্রত্যাহারের সুপারিশ করার জন্য একটি জাতীয় কমিটি গঠন করে। এই কমিটির বৈঠকে ১০ হাজার ২শ ৯৩টি মামলা প্রত্যাহারের জন্য উত্থাপন করা হয়। এর মধ্যে কমিটি এ পর্যন্ত ৬ হাজার ৬শ ৫৫টি মামলা প্রত্যাহারের সুপারিশ করেছে। তবে শীর্ষস্থানীয় সন্ত্রাসীসহ খুন বা ডাকাতির মতো ফৌজদারি অপরাধের মামলা প্রত্যাহারের ক্ষেত্রে অর্থের লেনদেন হয়েছে বলেও অভিযোগ উঠেছে। নিয়ম অনুসারে কমিটির সুপারিশের ভিত্তিতে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা আদালতে আবেদন করে এসব মামলা না চালানোর বিষয়টি আদালতে জানান।
এ বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু ২০০০-কে বলেন, আইন অনুসারে  মামলা প্রত্যাহার করা হচ্ছে। জেলা পর্যায় থেকে সুপারিশ আসছে। এর মধ্যে সব সুপারিশ সম্পর্কে আমরা ওয়াকিবহাল নই। কোনো সন্ত্রাসী বা ডাকাতের রাজনৈতিক হয়রানিমূলক মামলার ব্যানারে ছাড় পাওয়ার সুযোগ নেই।
বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় রাজনৈতিক মামলার নামে খুন, ধর্ষণ, চাঁদাবাজি, রাহাজানি, অপহরণ মামলা থেকে বিএনপি নেতাকর্মীদের অব্যাহতি দেওয়া হয়। এর আগে ১৯৯৬-২০০১ সালে আওয়ামী লীগ সরকারও রাজনৈতিক বিবেচনায় চাঞ্চল্যকর কিছু মামলার আসামিকে ছেড়ে দেয়। রাজনৈতিক মামলা হিসাবে তদবির করে প্রভাব খাটিয়ে বুয়েটের সাবেকুন্নাহার সনি হত্যায় ছাত্রদল নেতারা বেরিয়ে এসেছে। রাজনৈতিক তদবিরের প্রভাবে জোট সরকারের সময় জামালউদ্দিন অপহরণ মামলায় গোপালকৃষ্ণ মুহুরী, অধ্যাপক ইউনুস, সাংবাদিক মানিক সাহা, হুমায়ুন কবির বালু, গৌতম, বিল্লাল হত্যামামলা কোনো গতি পায়নি। এসব মামলার আসামিরা বিএনপি করার কারণে পার পেয়ে গেছে। রাজনৈতিক প্রভাবের কারণেই নব্বইয়ের আন্দোলনে শহীদ ডা. মিলন, নূর হোসেন হত্যাকা-ের বিচার হয়নি।
কোনো সরকারের আমলেই আইন নিজস্ব গতিতে চলতে পারছে না। সব সরকারের আমলে প্রভাব খাটিয়ে আইনকে ভিন্ন খাতে প্রবাহিত করা হয়। রাজীনিতবিদরা আইনের শাসন প্রতিষ্ঠার কথা বলে বড় বড় বুলি আওড়ালেও বাস্তবে তারা নিজেরাই আইন মেনে চলেন না। আইনকে স্বাভাবিক গতিতে চলতে না দেওয়ার সুযোগ নিয়ে চিহ্নিত অপরাধীরা পার পেয়ে যায়। এ প্রবণতা কারো জন্যই ভালো কিছু বয়ে আনবে না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: